নতুন খবরভারতবর্ষভিডিও

মেহবুবার বাড়ির সামনে দিয়ে বিশাল ভারতীয় পতাকা নিয়ে মিছিল কাশ্মীর পড়ুয়াদের, ভাইরাল ভিডিও

শ্রীনগরঃ গতকাল বুধবার ৭৩তম স্বাধীনতা দিবস পালন করল ভারত। দেশজুড়েই এই বিশেষ দিনের জন্য ছিল বিশেষ প্রস্তুতি। বাদ যায়নি জম্মু ও কাশ্মীরও। উপত্যকার বিভিন্ন এলাকায় ৭৩তম প্রজাতন্ত্র দিবসের দিনে উড়েছে ভারতীয় পতাকা। আর সবথেকে গর্বের বিষয় হল, শ্রীনগরের লাল চকের ঘণ্টাঘরে দীর্ঘ ৩০ বছর পর ভারতীয় পতাকা উত্তোলন করা হয়েছে।

এই উদ্যোগ নিয়েছিলেন কাশ্মীরের দুই সমাজসেবক। তাঁরা প্রশাসনের কাছ থেকে ঘণ্টাঘরে পতাকা উত্তোলন করার জন্য বিশেষ অনুমতিও চেয়েছিল। এরপর প্রশাসনের তরফ থেকে সেখানকার নিরাপত্তা ব্যবস্থা বাড়ানো হয় এবং গর্বের সঙ্গে সেখানে জাতীয় পতাকাও উত্তোলন করা হয়। এই প্রসঙ্গে সেই সমাজকর্মীরা জানিয়েছেন যে, এটি নতুন কাশ্মীরের সূচনা।

তবে এরমধ্যে আরও একটি অবাক করা কাণ্ডও ঘটেছে। কাশ্মীরকে বরাবরই ভারত থেকে আলাদা দেখা এবং কাশ্মীরে তালিবানদের মতো অভিযান চালানোর হুমকি দেওয়া নজরবন্দী মেহবুবা মুফতির বাড়ির সামনে দিয়ে প্রজাতন্ত্র দিবসের দিনে কয়েকজন স্কুলের ছাত্র-ছাত্রীকে হাতে জাতীয় পতাকা নিয়ে মিছিল করতে দেখা যায়। এই ঘটনার ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরালও হয়।

ভিডিওতে দেখা যাচ্ছে যে, ৩০ মিটার দীর্ঘ একটি জাতীয় পতাকা নিয়ে মেহবুবা মুফতি আর ফারুক আবদুল্লার বাড়ির সামনে দিয়ে মিছিল করছে। গলায় ভারত মাতার স্লোগান আর হাতে তেরঙ্গা নিয়ে স্কুল পড়ুয়ারা এই মিছিল করছে। বিশিষ্ট সাংবাদিক আদিত্য রাজ কৌল সেই ঘটনার ভিডিও নিজের ট্যুইটার অ্যাকাউন্টে শেয়ার করেছেন।

তিনি সেই ট্যুইটে লিখেছেন যে, ‘স্থানীয় কাশ্মীরি শিশুদের দ্বারা আবদুল্লাহ এবং মুফতিদের মহাকাব্যিক ট্রোলিং। গণতন্ত্র দিবস উপলক্ষে আজ গুপকার রোডে শিশুদের দ্বারা ৩০ মিটার দীর্ঘ ভারতীয় পতাকা নিয়ে মিছিল করা হয়েছে।”

Related Articles

Back to top button