Press "Enter" to skip to content

এবার তিব্বত নিয়ে চীনকে জোর ঝটকা দিয়ে বড়সড় ঘোষণা করল আমেরিকা

শেয়ার করুন -

নয়া দিল্লীঃ ভারত-চীন (India China) উত্তেজনার মধ্যে আমেরিকার বিদেশ মন্ত্রী মাইক পম্পিও (Mike Pompeo) রেসিপ্রোকল অ্যাকসেস টু তিব্বত (Tibet) আইন অনুযায়ী, চীনের আধিকারিকদের একটি গোষ্ঠীর ভিসা নিষিদ্ধ করার ঘোষণা করেছেন। পম্পিও মঙ্গলবার ট্যুইট করে লেখেন, ‘আজ আমি পিআরসি (পিপলস রিপাবলিক অফ চাইনা) এর সেই আধিকারিকদের ভিসা নিষিদ্ধ করার ঘোষণা করছি, যারা তিব্বতে বিদেশীদের যাওয়া নিয়ে নিষেধাজ্ঞা জারি করেছে। আমরা লাগাতার চাইছি যে আমাদের সম্পর্কে পারস্পরিক সুবিধাদানের নীতি বজায় থাকুক।”

উনি বলেন, চীন তিব্বত স্বায়ত্তশাসিত অঞ্চল তথা তিব্বতের অন্য এলাকায় আমেরিকার কূটনীতিবিদ এবং অন্য আধিকারিক, সাংবাদিক আর পর্যটকদের ইচ্ছে করে প্রবেশ করতে দেয়না। কিন্তু আরেকদিকে, তাদের কোন নাগরিক এবং আধিকারিকদের আমেরিকায় প্রবেশ নিয়ে কোন নিষেধাজ্ঞা নেই।

মাইক পম্পিও (Mike Pompeo) বলেন, আর এই কারণেই আমি চীন (China) সরকার তথা চাইনিজ কমিউনিস্ট পার্টির (CCP) আধিকারিকদের ভিসা নিষিদ্ধ করার ঘোষণা করছি। আমি তাদেরই ভিসা নিষিদ্ধ করছি, যারা তিব্বতের (Tibet) এলাকায় প্রবেশ নিয়ে নীতি এবং নিয়ম বানায়। আমেরিকা বিদেশ মন্ত্রী বলেন, আমাদের এই পদক্ষেপ তিব্বতে পারস্পরিক প্রবেশাধিকার আইন ২০১৮ অনুযায়ী নেওয়া হয়েছে।

উনি বলেন, চীন দ্বারা তিব্বতে করা মানবাধিকার লঙ্ঘন, এশিয়ার প্রধান নদীর উৎপত্তি স্থলের পাশে হওয়া পরিবেশের ক্ষতি রোখার জন্য বেজিংয়ের বিফলতার কথা মাথায় রেখে তিব্বত অঞ্চলে প্রবেশ আঞ্চলিক স্থিতিশীলতার জন্য ক্রমবর্ধমান গুরুত্বপূর্ণ হয়ে উঠছে। পম্পিও বলেন, আমেরিকা সেখানে অর্থনৈতিক উন্নয়ন, পরিবেশ রক্ষাকে এগিয়ে নিয়ে যাওয়া সমের চীন তথা তিব্বতের মধ্যে মানবীয় পরিস্থিতি আরও ভালো করার জন্য লাগাতার প্রচেষ্টা চালিয়ে যাবে।