নতুন খবরভারতবর্ষ

ভারতে আসছেন রাশিয়ার রাষ্ট্রপতি পুতিন, দুই দেশের মধ্যে প্রথমবার হতে চলেছে ২+২ বৈঠক

নয়া দিল্লিঃ রাশিয়ার (Russia) রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন (Vladimir Putin) আগামী ডিসেম্বর মাসের ৬ তারিখ ভারত (India) সফরে আসছেন। বিদেশ মন্ত্রালয়ের মুখপাত্র অরিন্দম বাগচি জানিয়েছেন যে, পুতিন ২১ তম ভারত-রাশিয়া বার্ষিক সম্মেলনে অংশ নেবেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও (Narendra Modi) এই সম্মেলনের অংশ নেবেন।

বিদেশ মন্ত্রক অনুযায়ী, ৬ ডিসেম্বরই ভারত-রাশিয়ার বিদেশ এবং প্রতিরক্ষা মন্ত্রীদের মধ্যে ২+২ মুখোমুখি বৈঠক হতে চলেছে। এই বৈঠকে ভারতের বিদেশ মন্ত্রী এস জয়শঙ্কর, প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং আর রাশিয়ার বিদেশ মন্ত্রী সের্গেই লাভরভ এবং প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু অংশ নেবেন। রাশিয়ার এই দুই মন্ত্রী ৫ ডিসেম্বর ভারতে পৌঁছবেন।

এর আগে ভারতে রাশিয়ার দূতাবাসের এক মুখপাত্র আশা জাহির করেছিলেন যে, দুই দেশের মন্ত্রীদের মধ্যে এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের পরিস্থিতি এবং আফগানিস্তান-সিরিয়ার বর্তমান পরিস্থিতি সহ গুরুত্বপূর্ণ আঞ্চলিক ও আন্তর্জাতিক ইস্যুতে গভীরভাবে আলোচনা করবেন। বর্তমানে রাশিয়া ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলকে এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় এলাকা বলে আখ্যা দিয়ে থাকে।

মুখপাত্র বলেছেন যে উভয় পক্ষ সাংহাই সহযোগিতা সংস্থা (SCO) এবং রাশিয়া-ভারত-চীন (RIC) ত্রিপক্ষীয় বৈঠকে মত বিনিময় করবে বলে আশা করা হচ্ছে। উনি জানিয়েছেন, ভবিষ্যতে রাশিয়া এবং ভারত সময়ে সময়ে এই ফর্ম্যাটে পর্যায়ক্রমে আলোচনা করতে চায়। লক্ষণীয় বিষয় যে ভারত আপাতত আমেরিকা, জাপান এবং অস্ট্রেলিয়া সহ কয়েকটি দেশের সাথে ২+২ মন্ত্রী পর্যায়ের আলোচনা করছে, যেখানে উভয় দেশের দুই মন্ত্রী অংশ নেন।

Related Articles

Back to top button