Press "Enter" to skip to content

কৃষকদের মধ্যে শুরু দলবাজি, আন্দোলন শেষ করার ঘোষণা করলেন এক কৃষক নেতা

শেয়ার করুন -

নয়া দিল্লীঃ গণতন্ত্র দিবসে কৃষকদের দ্বারা করা ট্রাক্টর র‍্যালিতে দিল্লী জুড়ে হিংসা ছড়িয়ে পড়ার পর এবার কৃষক আন্দোলনে ফাটল ধরেছে। রাষ্ট্রীয় কিষাণ সংগঠনের নেতা বিএম সিংহ ভারতীয় কিষাণ ইউনিয়নের নেতা রাকেশ টিকাইতের বিরুদ্ধে গুরুতর অভিযোগ করে নিজের সংগঠনকে এই আন্দোলন থেকে বের করার সিদ্ধান্ত নিয়েছে। তিনি বলেন, আমরা এই আন্দোলন এখানেই শেষ করছি। আমাদের সংগঠন এবার এই আন্দোলন করবে না।

আরেকদিকে, ভারতীয় কিষাণ ইউনিয়নের ভানু গোষ্ঠীর কৃষকরাও আন্দোলন থেকে সরে দাঁড়াল। সংগঠনের প্রধান ভানুপ্রতাপ সিংহ বলেন, যারা দোষী তাঁদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হোক। ভানুপ্রতাপ সিংহ চিল্লা বর্ডার থেকে ধরনা শেষ করার ঘোষণা করেন।

রাষ্ট্রীয় কিষাণ সংগঠনের নেতা বিএম সিংহ বলেন, যারা যারা এই আন্দোলন থেকে সরে যাতে চাইছেন, তাঁরা এখুনি সরে আসুন। আমি এভাবে এই আন্দোলন চালাতে পারব না। আমরা না এখানে শহীদ হতে এসেছি, না নিজেদের মানুষকে মারতে এসেছি। তাঁদের সাথে আন্দোলন করার সম্ভব না, যাদের রাস্তাই আলাদা।

তিনি কৃষক নেতা রাকেশ টিকাইতের বিরুদ্ধে অভিযোগ করে বলেন, রাকেশ টিকাইত আরও একবার আখ চাষিদের কথা তুলেছে। তিনি ধান কেনা নিয়ে কিছু বলেন নি। আমরা এখানে সমর্থন করতে এসেছি, আরেকদিকে আমাদের সমর্থন অন্য একজন নেতা হয়ে গেছেন। আমরা এটা বরদাস্ত করব না। আমি এই আন্দোলন বড় করার কাজ করেছি, আমি কৃষকদের দিল্লী নিয়ে এসেছি। আমরা এখানে নিজেদের, দেশকে আর প্রজাতন্ত্র দিবসকে বদনাম করতে এসেছিলাম না।

বিএম সিংহের এই বয়ানের পর সংযুক্ত কিষাণ মোর্চার এক নেতা জানান, উনি নিজেকে কি আন্দোলন থেকে আলাদা করবেন? ওনাকে আগে থেকেই সবাই আলাদা করে রেখেছে। তিনি জানান, সংযুক্ত কিষাণ মোর্চার ছায়াতলে যেসব কৃষকরা আন্দোলন করে আসছে, তাঁরা আগামী দিনেও আন্দোলন করে যাবে।