নতুন খবরভারতবর্ষ

সুখবরঃ দেশের প্রতিটি লোকসভায় হবে পাসপোর্ট অফিস, উদ্যোগ নিলো মোদী সরকার

নয়া দিল্লীঃ কেন্দ্রীয় বিদেশ মন্ত্রী (Foreign Minister) এস জয়শঙ্কর (Subrahmanyam Jaishankar) বুধবার পাসপোর্ট সেবা দিবসের অবসরে দেশে আর দেশের বাইরে পাসপোর্ট জারি করা ভারতীয় আধিকারিকদের সাথে মিটিং করেন। এই মিটিংয়ে তিনি করোনার মহামারীর মধ্যে তাদের করা কাজের প্রশংসা করেন এবং দেশের আরও পাসপোর্ট সেবা কেন্দ্রের (Passport Seva Kendra) সংখ্যা বাড়ানো নিয়ে চর্চা করেন।

জয়শঙ্কর বলেন, পাসপোর্ট সেবা দিবসের অবসরে ভারত আর বিদেশে থাকা আমাদের সমস্ত পাসপোর্ট জারি করা অফিসারদের সন্মানিত করতে চাই। আমরা অনেক আলাদা পরস্থিতিতে বৈঠক করছি। আমি দেখেছি যে বৈশ্বিক মহামারী করোনার মধ্যে আপনারা সবার সার্বজনীন প্রয়োজনীয়তার জন্য কতটা ভালো ভাবে প্রতিক্রিয়া দিয়েছেন।

বিদেশ মন্ত্রী বলেন, এখন আমরা প্রতিটি লোকসভা কেন্দ্রে পাসপোর্ট অফিস খোলার জন্য প্রস্তুতি নিচ্ছি। যেই লোকসভা কেন্দ্রে এখনো পর্যন্ত কোন পাসপোর্ট পরিষেবা কেন্দ্র নেই, সেখানে নতুন করে পাসপোর্ট অফিস খোলা হবে। উনি বলেন, এখনো পর্যন্ত আমরা ৪৮৮ টি নির্বাচন ক্ষেত্রে এই পরিষেবা প্রদান করার জন্য সক্ষম। লাগাতার বেড়ে চলা এই গুরুত্বপূর্ণ প্রক্রিয়া করোনার কারণে আপাতত স্থগিত আছে।

জয়শঙ্কর বলেন, আমরা চিপ সক্ষম ই-পাসপোর্টের জন্য ভারতীয় সুরক্ষা প্রেস নাসিক আর রাষ্ট্রীয় সূচনা বিজ্ঞান কেন্দ্রের সাথে কাজ করছি। ই-পাসপোর্টের আমাদের যাত্রার নথির সুরক্ষাকে মজবুত করবে। এই উৎপাদনের জন্য কেনার প্রক্রিয়া চলছে আর আমরা এই কাজকে শীঘ্রই শেষ করার জন্য জোর দেব।

Related Articles

Back to top button