Press "Enter" to skip to content

CAA এর সমর্থনে নিজের বিয়ের কার্ড ছাপালেন এক ব্যাক্তি, কার্ড বিলির সাথে চললো সচেতনা জাগরনের কর্মসূচি

শেয়ার করুন -

দেশজুড়ে, নাগরিকত্ব সংশোধন আইন (CAA) এবং নাগরিকদের জন্য জাতীয় নিবন্ধসমূহ (NRC) নিয়ে হৈ চৈ চলছে। কিছুজন CAA এর বিরোধে রাস্তায় নেমে প্রতিবাদ করছেন। আবার কিছুজন CAA এর সমর্থনে রাস্তায় নামছেন। CAA নিয়ে ভ্রান্তির কারণেও বেশকিছু মুসলিম ইউনিভার্সিটিতে হিংসার পরিস্থিতি উৎপন্ন হয়েছিল।
মধ্য প্রদেশের নরসিংহপুর জেলায় একটি বিবাহিত দম্পতি সিএএ-কে খুব অনন্য উপায়ে সমর্থন করেছেন। তারা CAA এর সমর্থনে তাঁর বিয়ের কার্ড মুদ্রণ করেছেন। 18 জানুয়ারি আজ তাদের বিয়ে হবে। নরসিংহপুর জেলার বর প্রভাত  বলেছেন আমরা সচেতনা ছড়াতে চাই। আমি চাই মানুষ আইন সম্পর্কে তথ্য বুঝতে পারে। ‘

তবে CAA -কে এই অনন্য উপায়ে সমর্থন করা এই প্রথমবার নয়। এর আগে, উত্তর প্রদেশের সাম্বাল জেলার আরও এক দম্পতি একইভাবে নাগরিকত্ব আইন এবং এনআরসি সমর্থন করেছিলেন। মোহিত মিশ্র এবং সোনম পাঠকের বিয়ে হবে ৩ ফেব্রুয়ারি। তিনি তার বিবাহের আমন্ত্রণ কার্ডটিতে হিন্দিতে বড় অক্ষরে ছাপিয়েছেন, আমরা CAA এবং NRC সমর্থন করি।

নাগরিকত্ব সংশোধন আইন কেন্দ্রীয় মোদী সরকারের মাধ্যমে আনা হয়েছিল। যার মধ্যে পাকিস্তান, আফগানিস্তান ও বাংলাদেশ থেকে ক্ষতিগ্রস্থ শরণার্থীদের নাগরিকত্ব দেওয়ার কথা বলা হয়েছে। তবে এই আইন নিয়ে দেশের অনেক জায়গায় বিক্ষোভ দেখা যাচ্ছে। নাগরিকত্ব সংশোধন আইনের বিরোধিতার কারণে সম্প্রতি দেশের বেশকিছু জায়গায় আগুন জ্বলার পরিস্থিতি উৎপন্ন হয়েছিল।

CAA এর কারণে মানুষের মধ্যে ভুল ধারণা ছড়িয়ে দেওয়া হয়েছে। ফলস্বরূপ বহু জায়গায় উস্কানি পেয়ে কট্টরপন্থীরা দেশের সম্পত্তি নষ্ট করেছে। তবে এখন দেশের সচেতন নাগরিকরা CAA নিয়ে মানুষকে বোঝাতে শুরু করেছেন। সেই পরিপেক্ষিতেই মধ্যপ্রদেশের এক দম্পতি তাদের বিয়ের কার্ডে CAA ও NRC এর সমর্থনে লেখা প্রিন্ট করিয়েছেন।