নতুন খবরপশ্চিমবঙ্গরাজনীতি

মুর্শিদাবাদের দুই কেন্দ্রে নির্বাচনের দিন স্থির করল কমিশন, ভোট বয়কটের ডাক মুসলিমদের

কলকাতাঃ করোনায় কেড়ে নিয়েছিল দুই প্রার্থীর প্রাণ। এরপরই মুর্শিদাবাদের জঙ্গিপুর এবং সামশেরগঞ্জ কেন্দ্রে ভোটগ্রহণ স্থগিত করে নির্বাচন কমিশন। সামশেরগঞ্জের কংগ্রেস প্রার্থী রেজাউল হল এবং জঙ্গিপুরের আরএসপি প্রার্থী প্রদীপ নন্দী করোনার আক্রান্ত হয়ে প্রয়াত হওয়ার পরই এই দুই কেন্দ্রে ভোটগ্রহণ স্থগিত করা হয় নির্বাচন কমিশনের পক্ষ থেকে। তবে এবার এই দুই কেন্দ্রে নির্বাচনের দিন তারিখ ঠিক ঘোষণা করল কমিশন।

প্রাপ্ত খবর অনুযায়ী, আগামী ১৩ মে সামশেরগঞ্জ এবং জঙ্গিপুর এই দুই কেন্দ্রে ভোটগ্রহণ হবে। গণনা হবে ১৮ মে। নির্বাচন কমিশনের এই ঘোষণার পর থেকেই ক্ষোভে ফুঁসছে স্থানীয় মুসলিম সম্প্রদায়ের মানুষরা। কারণ, ১৩ মে গোটা বিশ্বের ইসলাম ধর্মাবলম্বীদের জন্য পবিত্র দিন। ওই দিনই ইদ। আর ইদের দিনে ভোট দিতে নারাজ এই দুই কেন্দ্রের সংখ্যালঘু সম্প্রদায়ের মানুষরা। নির্বাচন কমিশনের এই সিদ্ধান্তের বিরুদ্ধে তাঁরা ইতিমধ্যে সোশ্যাল মিডিয়ায় ভোট বয়কটের ডাকও দিয়েছে।

সপ্তম দফায় ২৬ এপ্রিল জঙ্গিপুর এবং সামশেরগঞ্জে নির্বাচন হওয়ার কথা ছিল। কিন্তু ১৫ এপ্রিল সামশেরগঞ্জের কংগ্রেস প্রার্থী রেজাউল হক করোনায় আক্রান্ত হয়ে প্রয়াত হন। আর ১৬ এপ্রিল জঙ্গিপুর কেন্দ্রের আরএসপি প্রার্থী প্রদীপ নন্দী করোনায় আক্রান্ত হয়ে প্রয়াত হন। এরপরই ওই দুই কেন্দ্রের ভোটগ্রহণ স্থগিত করা হয় নির্বাচন কমিশনের পক্ষ থেকে।

সোমবার সামশেরগঞ্জ এবং জঙ্গিপুর বিধানসভা আসনের জন্য নির্বাচনের দিন স্থির করে কমিশন। নির্বাচন কমিশনের বিজ্ঞপ্তি অনুযায়ী, ১৩ মে ওই দুই কেন্দ্রে নির্বাচন হবে আর ১৮ মে গণনা। মনোনয়ন জমা দেওয়ার শেষ তারিখ ২৬ এপ্রিল। এবং মনোনয়ন প্রত্যাহারের শেষ তারিখ ২৯ এপ্রিল নির্ধারণ করা হয় কমিশনের পক্ষ থেকে। কমিশনের এই ঘোষণার পরই ক্ষোভে ফুঁসছে স্থানীয় সংখ্যালঘু মানুষরা। তাঁরা নির্বাচনের দিন বদলের দাবিতে সোশ্যাল মিডিয়ায় সরব হয়েছেন।

Related Articles

Back to top button