নতুন খবরপশ্চিমবঙ্গ

সেপ্টেম্বর মাসে আদৌ হবে পরীক্ষা? নরেন্দ্র মোদীকে চিঠি পাঠিয়ে জল্পনা বাড়ালেন মমতা ব্যানার্জী

কলকাতাঃ রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী (Mamata Banerjee) MHRD আর UGC দ্বারা কলেজ এবং বিশ্ববিদ্যালয়ে টার্মিনাল পরীক্ষা (Revised guidelines issued by MHRD & UGC) আয়োজিত করা সম্বন্ধ্যে সংশোধিত দিশা-নির্দেশ নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে (Narendra Modi) একটি চিঠি লিখেছেন। ওই চিঠিতে মমতা ব্যনার্জী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে এই ইস্যুতে তৎকাল তদন্ত করার আবেদন জানিয়েছেন। এর সাথে সাথে UGC এর প্রথম নির্দেশ বহাল করার আবেদন করেছেন।

উনি চিঠিতে উল্লেখ করেছেন যে, এপ্রিল মাস থেকেই যেমন ভাবে গোটা দেশে করোনা ছড়িয়ে পড়ছে, এরমধ্যে সেপ্টেম্বর মাস থেকে পরীক্ষার আয়োজন করার মতো পরিস্থিতি থাকবে কি না সেটা নিয়ে এখনো পর্যন্ত কিছু বলা যাচ্ছে না। মুখ্যমন্ত্রী নিজের চিঠিতে লেখেন, বিশ্ববিদ্যালয় অনুদান আয়োগ (UGC) এর ছয় জুলাইয়ের দিশা নির্দেশ ছাত্রদের হিতে বিপরীত হতে পারে। মমতা ব্যানার্জী নিজের চিঠিতে লেখেন, ‘আমি বুঝতে পারছি যে সমস্ত রাজ্যই ভারত সরকারের কাছে এই ইস্যু তুলে ধরেছে, সবাই নিজেদের চিন্তা জাহির করেছে আর এই নির্দেশিকা নিয়ে আপত্তিও জাহির করেছে।” উনি লেখেন, ‘আমি এরজন্য আবেদন করছি যে, এই বিষয়ে আবারও বিচার করা হোক।”

অনলাইন পরীক্ষাও সম্ভব না 

দেশজুড়ে ইন্টারনেটের পরিষেবা দেখে দেশে অনলাইন পরীক্ষা করানো সম্ভব হবে না। বিশেষকরে গ্রামীণ এলাকায় কম্পিউটার আর ইন্টারনেট পরিষেবা পর্যাপ্ত না। আর এই কারণে অনলাইন পরীক্ষা দেওয়া সম্ভব না। এছাড়াও বর্তমান পরিস্থিতিতে বেশীরভাগ শিক্ষা প্রতিষ্ঠানকে কোয়ারেন্টাইন সেন্টারে বদলে ফেলা হয়েছে। আর সমস্ত কলেজ এবং বিশ্ববিদ্যালয় উপাচার্য এবং শিক্ষকদের সাথে কথা বলার পর ইন্টারনাল অ্যাসেসমেন্ট আর এর আগের পারফমেন্সের ভিত্তিতে ফলাফল ঘোষণা করার উপর জোর দিয়েছে।

উল্লেখ্য, UGC এর গাইডলাইনে বলা হয়েছে যে, সেপ্টেম্বর মাস পর্যন্ত পরীক্ষা আয়োজন করা প্রয়োজন। যদিও, পরীক্ষার আয়োজন নিয়ে UGC রাজ্য সরকারের সাথে এখনো কোন কথা বলেনি।

Back to top button
Close