নতুন খবরপশ্চিমবঙ্গ

তৃণমূল কংগ্রেসকে জোর ঝটকা দিল নির্বাচন কমিশন

কলকাতাঃ দুই দফার নির্বাচন সম্পন্ন হয়েছে। আগামী ৬ এপ্রিল তৃতীয় দফার নির্বাচন হতে চলেছে। তৃতীয় দফার নির্বাচনের জন্য আজই প্রচারের শেষ দিন। শাসক থেকে বিরোধী সমস্ত রাজনৈতিক দলগুলোই তৃতীয় দফার নির্বাচনী প্রচারে জোরকদমে নেমে পড়েছে। তবে তৃতীয় দফার নির্বাচনের আগে শাসক দল তৃণমূলকে জোর ঝটকা দিল কমিশন। উল্লেখ্য, তৃণমূলের নির্বাচনী ইস্তেহারে প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল যে, তৃতীয়বার ক্ষমতায় এসে রাজ্যের নিম্ন এবং মধ্যবিত্ত পরিবারের সদস্যদের হাতে সরাসরি আর্থিক সহায়তা পৌঁছে দেওয়া হবে।

তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় এই আর্থিক সহায়তা দেওয়ার প্রকল্পকে পকেটমানি নাম দিয়েছিলেন। রাজ্যের তফসিলি জাতি, উপজাতিভুক্ত মহিলাদের মাসে এক হাজার করে টাকা আর জেনারেল জাতির পরিবারকে মাসে ৫০০ করে টাকা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন তিনি। কিন্তু এই প্রকল্প শুরু হওয়ার আগেই কমিশনের থেকে ধাক্কা খেলো তৃণমূল।

প্রাপ্ত খবর অনুযায়ী, পকেটমানি প্রকল্পে টাকা দেওয়ার জন্য একটি টোল ফ্রি নম্বর চালু করেছিল তৃণমূল। সেখানে পকেটমানি প্রকল্পের টাকা পেতে আবেদনকারীরা নিজেদের নাম নথিভুক্ত করতে পারবেন। কিন্তু কমিশন ওই টোল ফ্রি নম্বর বন্ধ করে দেয়। কমিশনের তরফ থেকে পরিস্কার জানিয়ে দেওয়া হয় যে, নির্বাচনী আচরণ বিধি লাগু হওয়ার পর এমন কোনও সুবিধা চালু থাকতে পারে না, যা ভোট প্রভাবিত করতে পারে।

উল্লেখ্য, ২০১৯-এর লোকসভা নির্বাচনের আগে কংগ্রেসের প্রাক্তন সভাপতি তথা সাংসদ রাহুল গান্ধী ‘ন্যায়” নামের একটি প্রকল্প শুরু করার প্রতিশ্রুতি দেন। ওই প্রকল্প অনুযায়ী, দেশের নিম্ন-মধ্যবিত্ত পরিবারকে বছরে ৭২ হাজার করে টাকা দেওয়ার কথা বলেছিলেন রাহুল গান্ধী। এবার কংগ্রেসের প্রাক্তন সভাপতির ‘ন্যায়” প্রকল্পের অনুকরণে রাজ্যে পকেটমানি প্রকল্প শুরু করার ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Related Articles

Back to top button