Press "Enter" to skip to content

সন্ত্রাসবাদ খতম করতে আমেরিকার মডেলে কাজ করতে হবেঃ CDS বিপিন রাওয়াত

শেয়ার করুন -

রাইসিনা ডাইলগ এর তৃতীয় দিনে চীফ অফ ডিফেন্স স্টাফ (CDS) দিল্লীতে নিজের বক্তব্য পেশ করেন। CDS বিপিন রাওয়াত (Bipin Rawat) সেখানে সন্ত্রাসবাদ নিয়ে কথা কথা বলেন। উনি বলেন, সন্ত্রাসবাদ খতম করতে আমাদের সেই পন্থাই অবলম্বন করতে হবে যেটা আমেরিকা (America) ৯/১১ এর ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে হামলার পর করেছে।

CDS বিপিন রাওয়াত বলেন, ‘সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই খতম হবেনা। এটা এমনই একটা জিনিষ, যেটা লাগাতার চলতে থাকবে। আমাদের এর বিরুদ্ধে অভিযান ততদিন চালিয়ে যেতে হবে, যতদিন না আমরা নিশ্চিত হচ্ছি যে সন্ত্রাসবাদের মূল খতম হয়েছে। যদি আমরা ভাবি যে সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই খতম হতে চলেছে, তাহলে সেটা আমদের ভুল ধারণা।”

CDS বিপিন রাওয়াত বলেন, ‘আমরা সন্ত্রাসবাদকে খতম করতে পারি, আর এটা আমেরিকা ৯/১১ হামলার পর যেমন ভাবে করেছিল ঠিক তেমন ভাবেই সন্ত্রাসবাদকে খতম করা সম্ভব।” উনি বলেন, ‘সন্ত্রাসবাদের বিরুদ্ধে গোটা বিশ্বকে যুদ্ধ করতে হবে। আর এটা করার জন্য সন্ত্রাসবাদীদের আলাদা করে দিতে হবে, যারা এই সন্ত্রাসবাদকে সমর্থন করবে, তাঁদের বিরুদ্ধেও ঠিক এমনটাই করতে হবে।”

CDS বিপিন রাওয়াত আরও বলেন, ‘যতদিন সন্ত্রাসবাদের পৃষ্ঠপোষক দেশ গুলো আছে, ততদিন আমাদের এই বিপদের সন্মুখিন হতে হবে। সন্ত্রাসবাদের বিরুদ্ধে আমাদের নির্ণায়ক ঢংয়ে মোকাবিলা করতে হবে। অনেকের সন্ত্রসবাদীদের পরোক্ষভাবে ব্যবহার করে, তাঁদের হাতিয়ার দেয়, তাঁদের ফান্ডিং দেয়। আর এসব করতে আমরা সন্ত্রাসবাদকে নিয়ন্ত্রণ করতে পারব না।”