নতুন খবররাজনীতি

মরলেই পাঁচ লক্ষ! নাগরিকতা আইনের প্রতিবাদীদের জন্য ঘোষণা শাসক দলের বিধায়কের

নাগরিকতা সংশোধন আইন (CAA) আর ন্যাশানাল রেজিস্টার অফ সিটিজেনশিপ (NRC) এর বিরুদ্ধে বিক্ষোভ প্রদর্শনে মৃত ব্যাক্তিদের পাঁচ লক্ষ করে টাকা দেওয়ার ঘোষণা করলো দিল্লী ওয়াকফ বোর্ড (Delhi waqf board)। দিল্লীর শাসক দল আম আদমি পার্টির বিধায়ক আর দিল্লী ওয়াকফ বোর্ডের চেয়ারম্যান আমানতুল্লা খান (Amanatullah Khan) জানান, মৃতদের পরিবারকে ওয়াকফ বোর্ডের তরফ থেকে পাঁচ লক্ষ করে টাকা দেওয়া হবে। উনি জানান, যেই ধর্মেরই মানুষ হোক না কেন, তাঁদের পাঁচ লক্ষ করে টাকা দেওয়া হবে।

দিল্লী ওয়াকফ বোর্ডের চেয়ার ম্যান আমানতুল্লা খান দেশজুড়ে সিএএ আর এনআরসি এর বিরুদ্ধে হওয়া প্রদর্শনে মৃত ২০ জনের একটি তালিকা করেছেন। ওই তালিকায় সবথেকে বেশি উত্তর প্রদেশের ১৩ জন মৃতের নাম আছে। এরপর অসমে পাঁচ জন আর কর্ণাটকে ২ জন মৃতের নাম আছে। ওয়াকফ বোর্ড এই তালিকা খবর আর সংবাদ মাধ্যম থেকে তথ্য নিয়ে জারি করেছে।

জামিয়া মিলিয়া বিশ্ববিদ্যালয়ে হওয়া হিংসায় নিজের একটি চোখ খুইয়ে দেওয়া ছাত্র মিনহাউদ্দিন কেও দিল্লী ওয়াকফ বোর্ডের চেয়ারম্যান আমানতুল্লা খান পাঁচ লক্ষ টাকার চেক আর ওয়াকফ বোর্ডে চাকরির একটি নিযুক্ত পত্র দিয়েছেন। আমানতুল্লা খান বৃহস্পতিবার মিনহাউদ্দিনের বাড়ি গিয়ে তাঁর সাথে দেখা করেন, আর তাঁর হাতে পাঁচ লক্ষ টাকার চেক তুলে দেন। এছাড়াও দিল্লী ওয়াকফ বোর্ডে লিগ্যাল অ্যাসিসটেন্ট এর চাকরীর নিযুক্তি পত্র দেন।

রাজনৈতিক বিশ্লেষকদের মতে দিল্লীর বিধায়ক আমানতুল্লা খানের এই পদক্ষেপ অশান্তিতে আরও ঘি ঢালার কাজ করবে। কারণ এখন অনেকেই আরও বেশি উগ্র হয়ে প্রতিবাদ জানাবে। কারণ তাঁরা জানে যে, মরলেই পাঁচ লক্ষ টাকা পেয়ে যাবে তাঁর পরিবার।

 

Related Articles

Back to top button