নতুন খবরভারতবর্ষ

আমাদের আগামী পদক্ষেপ PoK পুনরুদ্ধার করা, সরকারের এজেন্ডার কথা জানালেন কেন্দ্রীয় মন্ত্রী

নয়া দিল্লিঃ কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং (Jitendra Singh) রবিবার বলেন, পাকিস্তান (Pakistan) অধিকৃত জম্মু-কাশ্মীরকে (POK) ফের ভারতে (India) অন্তর্ভুক্ত করাই আমাদের লক্ষ্যের আগামী পদক্ষেপ। নয়াদিল্লিতে POK বহিষ্কৃতদের উদ্দেশ্যে উৎসর্গ করা ‘মিরপুর স্যাক্রিফাইস ডে’ প্রোগ্রামে ভাষণ দিতে গিয়ে তিনি বলেন, যেই নেতৃত্ব ৩৭০ অনুচ্ছেদ বাতিল করার ক্ষমতা এবং ইচ্ছা রাখে, তাদের পাকিস্তানের অবৈধ দখল থেকে POK পুনরুদ্ধার করার ক্ষমতাও আছে।

প্রধান অতিথি হিসেবে বলার সময় জিতেন্দ্র সিং বলেন, ভারতীয় উপমহাদেশে বিভাজন মানব জাতীর ইতিহাসে সবথেকে বড় বিপর্যয়। ভারত এই বিভাজনের বিপর্যয়ের সম্মুখীন হয়েছে। পাকিস্তানের অবৈধ কবজার কারণে জম্মু আর কাশ্মীরকে তৎকালীন রাজ্যের একটি অংশকে খুইয়ে দ্বিতীয় বিপর্যয়ের মুখে পড়তে হয়েছিল।

জিতেন্দ্র সিং বলেন, পাকিস্তান অধিকৃত কাশ্মীর পুনরুদ্ধার করা আমাদের এজেন্ডার মধ্যে রয়েছে। উনি বলেন, সবাই বলত ৩৭০ ধারা কখনো রদ করা যাবে না, কিন্তু প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে এই অসম্ভব সম্ভব হয়েছে। এভাবেই পাকিস্তান অধিকৃত কাশ্মীর পুনরুদ্ধার করার আমাদের সংকল্পও পূরণ হবে।

কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং বলেন, POJK পুনরুদ্ধার করা শুধু রাজনৈতিক এজেন্ডাই নয়, এটি রাষ্ট্রীয় ইস্যু, মানবাধিকার সম্মানের দায়িত্ব। কারণ, সেখানে আমাদের ভাই-বোনরা অমানবিক পরিস্থিতিতে রয়েছে আর তাঁদের জন্য স্বাস্থ্য এবং শিক্ষার নুন্যতম পরিকাঠামো পর্যন্ত উপলব্ধ নেই।

উনি বলেন, তৎকালীন স্বরাষ্ট্রমন্ত্রী সরদার বল্লভ ভাই প্যাটেল স্বাধীনতার সময় ৫৬০-র বেশি সাম্রাজ্য গুলোকে এক করার দায়িত্ব সামলিয়েছিলেন। কিন্তু জম্মু কাশ্মীরের মামলায় ওনাকে হস্তক্ষেপ করতে দেওয়া হয়নি, কারণ তৎকালীন প্রধানমন্ত্রী জওহর লাল নেহরু জম্মু কাশ্মীরকে নিজের মোট করে সামলাতে চেয়েছিলেন।

Related Articles

Back to top button