নতুন খবরভারতবর্ষ

জম্মু কাশ্মীরে ধারা ৩৭০ এবং 35A দুটোই ফিরিয়ে আনা উচিত: যশবন্ত সিনহা, প্রাক্তন কেন্দ্রীয়মন্ত্রী

দ্বিতীয়বার ক্ষমতায় আসার পর মোদী সরকার ২০১৯ সালের ৫ আগস্ট ধারা ৩৭০ অপসারণ করেছিল। একইসাথে জম্মু কাশ্মীর ও লেহ নামের দুটি কেন্দ্রশাসিত এলাকার গঠন করে। সেই সময় জম্মুকাশ্মীরের বড়ো বড়ো নেতাকে হেফাজতে নেওয়া হয়েছিল। এখন পুনরায় জম্মু কাশ্মীরের বড়ো বড়ো নেতাদের মুক্ত করা হয়েছে। ফারুখ আব্দুল্লাহ, মেহেবুবা মুফতির মতো নেতার পুনরায় মুক্তি পেতেই জম্মু কাশ্মীরে পুনরায় ধারা ৩৭০ লাগু করার দাবি উঠতে শুরু হয়েছে।

এ প্রসঙ্গে প্রাক্তণ কেন্দ্রীয়মন্ত্রী যশবন্ত সিনহাও জম্মু কাশ্মীরের পার্টিগুলির সমর্থনে দাঁড়িয়ে পড়েছেন। যশবন্ত সিনহা বলেছেন, আমি এই বিষয়ে রাজনৈতিক দলগুলির এক হওয়ার ডাককে সমর্থন করি। যশবন্ত সিনহা (Yashwant Sinha) আরো বলেন, ” জম্মু কাশ্মীর আবারও রাজ্য হওয়ার প্রয়োজন। ধারা ৩৭০ ও 35A ফিরিয়ে আনার প্রয়োজন। আমি জম্মু কাশ্মীরের মানুষের সাথে আছি।”

যশবন্ত সিনহার এমন মন্তব্য নিয়ে রাজনৈতিক মহলেও চাঞ্চল্য ছড়িয়েছে। কংগ্রেসের সালমান নিজামী যশবন্ত সিনহাকে তার বক্তব্যের জন্য ধন্যবাদ জানিয়েছেন।
জানিয়ে দি, জম্মু কাশ্মীরের সমস্ত বড়ো পার্টিগুলি ধারা ৩৭০ পূর্নবহাল করার দাবিতে একজোট হওয়ার ঘোষনা করেছে। এর জন্য জম্মু কাশ্মীরের পার্টিগুলির তরফ থেকে শনিবার ঘোষণাপত্র জারি করেছে।

ঘোষনাপত্রে জম্মু কাশ্মীরকে আগের অবস্থায় ফিরিয়ে আনার এবং ধারা ৩৭০ পুনরায় লাগু করার দাবি করা হয়েছে। কংগ্রেসের বরিষ্ঠ নেতা এবং পূর্ব কেন্দ্রীয়মন্ত্রী পি চিদাম্বরম জম্মু কাশ্মীরের ৬ টি দলকে ঘোষনাপত্র প্রকাশের জন্য স্যালুট জানিয়েছেন। পি চিদাম্বরম জম্মু কাশ্মীরের নেতাদের দাবিকে সমর্থন জানিয়েছেন এবং খুশি ব্যাক্ত করেছেন।

Back to top button
Close