Press "Enter" to skip to content

কেমন ছিল যোগী আদিত্যনাথের রাজনৈতিক সফর? আজ এই বিশেষ দিনে জেনে নিন ওনার খুঁটিনাটি তথ্য

শেয়ার করুন -

নয়া দিল্লীঃ উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ (Yogi Adityanath) আজ শুক্রবার ৪৮ বছরের হয়ে গেলেন। উত্তরাখণ্ডের পৌড়ি গড়বাল এর পঞ্চুর গ্রামে ৫ জুন ১৯৭২ সালে জন্ম নেওয়া অজয় সিং বিস্ত উত্তরপ্রদেশের গোরখপুর পৌঁছে যোগী আদিত্যনাথ হয়ে উঠেছিলেন। দেশের সবথেকে বড় রাজ্যের সিংহাসনে বিরাজমান তিনি। মাত্র ২৬ বছর বয়সে সংসদে পৌঁছান যোগী আদিত্যনাথ ৪৫ বছর বয়সে উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী হয়েছিলেন। শুধু রাজ্যেই না, গোটা দেশের রাজনীতিতে ওনাকে হিন্দুত্বের চেহারা হিসেবেই দেখা হয়।

যোগী আদিত্যনাথের জন্ম উত্তরাখণ্ডের সামান্য রাজপুত পরিবারে হয়েছিল। ওনার বাবার নাম আনন্দ সিং বিস্ত আর মায়ের নাম সাবিত্রী দেবী। যোগী ১৯৮৯ সালে হৃষীকেষের ভরত মন্দির ইন্টার কলেজ থেকে দ্বাদশ শ্রেণীর পরীক্ষায় পাশ করেন আর ১৯৯২ সালে নন্দন বহুগুনা গড়বাল বিশ্ববিদ্যালয় থেকে গণিতে বিএসসি করেন। ছাত্র জীবন থেকেই তিনি রামমন্দির আন্দোলনের অংশ হয়ে উঠেছিলেন।

৯০ এর দশকে রামমন্দির আন্দোলনের সময় যোগী আদিত্যনাথের সাক্ষাৎ গোরক্ষনাথ মন্দিরের মহন্ত অভৈদ্যনাথ এর সাথে ভারতীয় বিধ্যার্থী পরিষদের একটি অনুষ্ঠানে হয়। আর এর কিছুদিন পরেই যোগী নিজের বাবা-মাকে কিছু না বলেই ঘর থেকে বেরিয়ে গোরখপুরে চলে যান। আর সেখানে সন্ন্যাস ধারণ করার নির্ণয় নিয়ে গুরুর দীক্ষা নেন। মহন্ত অভৈদ্যনাথও উত্তরাখণ্ডের বাসিন্দা। উনি অজয় সিং বিস্তকে যোগী আদিত্যনাথ বানানোর কাজ করেন।

গোরক্ষনাথ মন্দিরের মহন্তের দায়িত্ব সামলানোর চার বছর পর মহন্ত অভৈদ্যনাথ যোগী আদিত্যনাথকে নিজের রাজনৈতিক উত্তরাধিকারী বানিয়ে দেন। গোরখপুর থেকে মহন্ত অভৈদ্যনাথ চার বারের সাংসদ ছিলেন। আর ওই আসন থেকে ১৯৯৮ সালে মাত্র ২৬ বছর বয়সেই যোগী আদিত্যনাথ লোকসভায় পৌঁছান আর ২০১৭ পর্যন্ত লাগাতার চারবার ওই আসন থেকে তিনি জয়লাভ করেন।

রাজনীতিতে পা রাখার পর যোগী আদিত্যনাথের ছবি হিন্দুত্ববাদি নেতা হিসেবে উঠে আসে। সাংসদ থাকাকালীন গোরখপুর জেলাকে নিজের নিয়ম অনুযায়ী চালানো আর কড়া সিদ্ধান্ত নিয়ে সবাইকে অবাক করে দিয়েছিলেন তিনি। আর যোগী সাংসদ থাকাকালীন গোরখপুরে মুলায়ম সিং যাদব, অখিলেশ যাদব আর না মায়াবতীর জাদু চলে। গোরখপুরে শুধু যোগী আদিত্যনাথেরই জাদু চলে।