নতুন খবরভারতবর্ষ

একদিনে ১ কোটি পরিযায়ী শ্রমিককে কাজ দিয়ে ইতিহাস গড়তে চলেছেন যোগী আদিত্যনাথ

লখনউঃ উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ (Yogi Adityanath) পরিযায়ী শ্রমিকদের (Migrant Worker) স্বার্থে আরও একটি বড় পদক্ষেপ নিতে চলেছেন। মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ ২৬ জুন একসাথে ১ কোটি মানুষকে কাজ দেবেন। উত্তর প্রদেশ সরকারের এই কার্যক্রম প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও (Narendra Modi) উপস্থিতিতে হবে। উনি ভার্চুয়াল কনফারেন্সের মাধ্যমে এই অনুষ্ঠানে অংশ নেবেন। কার্যক্রমে শুধু পরিযায়ী শ্রমিকদেরই কাজ দেওয়া হবেনা, MSME এর জন্য ঋণও দেওয়া হবে। যোগী আদিত্যনাথের এই কার্যক্রমের ফলে গোটা দেশে এত সংখ্যক মানুষকে একসাথে কাজ দেওয়ার ক্ষেত্রে প্রথম রাজ্য হিসেবে উঠে আসবে উত্তর প্রদেশ।

রাজ্যে প্রচুর পরিমাণে পরিযায়ী শ্রমিক কাজে ফিরে এসেছেন। করোনার সঙ্কটের মধ্যে রাজ্যে ফিরে আসা ৩৬ লক্ষ পরিযায়ী শ্রমিকদের স্কিল ম্যাপিংয়ের মাধ্যমে সম্পূর্ণ তথ্য সরকার তৈরি করে নিয়েছে। এখনো পর্যন্ত যোগী সরকার রাজ্যে প্রচুর পরিমাণে মানুষকে কাজ দিয়েছে। আর আগামী ২৬ জুন এই সংখ্যা এক কোটিরও বেশি হবে। যোগী সরকার শ্রমিক আর দিনমজুরদের MSME, এক্সপ্রেসওয়ে। হাইওয়ে ইউপিডা আর মনরেগার মতো সেক্টরে কাজ উপলব্ধ করাবে। উত্তর প্রদেশের ৩১ টি জেলাকে এই অভিযানে সামিল করা হয়েছে।

পরিযায়ী শ্রমিকদের ঘর ওয়াপসি আর করোনার সঙ্কটের মধ্যে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ রাজ্যের আধিকারিকদের রোজগার আর পুনর্বাসনের নির্দেশ দিয়েছেন। এরপর অনেক কোম্পানি সরকার ডেটা ব্যাংক থেকে প্রশিক্ষিত শ্রমিকদের কাজে নেওয়ার জন্য ইচ্ছে প্রকাশ করেছে। সম্প্রতি নয়ডার গার্মেন্ট সেক্টরে সরকারের কাছ থেকে তিন লক্ষ শ্রমিক চেয়ে পাঠানো হয়েছে। MSME সেক্টরে চাহিদা অনুযায়ী প্রশিক্ষিত শ্রমিকদের তালিকা পাঠাবে সরকার।

কেন্দ্রের মোদী সরকার পিএম কেয়ার্স ফান্ড থেকে উত্তর প্রদেশ সরকারকে ৫২ কোটি টাকা আর্থিক সাহায্য দিয়েছে। পরিযায়ী শ্রমিকদের কাজ আর পুনর্বাসনের জন্য এই টাকা খরচ করা হবে। কেন্দ্র সরকার পিএম কেয়ার্স ফান্ড থেকে ১ হাজার কোটি টাকা রাজ্য গুলোর হাতে তুলে দেওয়ার জন্য রাজ্য সরকারের কাচে অ্যাকাউন্টের তথ্য চেয়ে পাঠিয়েছিল। রাজ্যের দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ এই টাকা নেওয়ার জন্য আলাদা আলাদা অ্যাকাউন্ট খুলেছে। এবার কেন্দ্র সরকারের পিএম কেয়ার্স ফান্ড থেকে পাওয়া ৫২ কোটি টাকা ৫১ লক্ষের বেশি শ্রমিকদের উন্নয়নের জন্য ব্যবহার করবে যোগী সরকার।

Related Articles

Back to top button