Press "Enter" to skip to content

আজ দেশে সর্বপ্রথম পরিযায়ী শ্রমিকদের নিজ রাজ্যেই কাজ দিতে চলেছেন যোগী আদিত্যনাথ

শেয়ার করুন -

লখনউঃ করোনা মহামারীর কারণে গোটা দেশে জারি লকডাউনের মধ্যে আলাদা আলাদা রাজ্য থেকে উত্তর প্রদেশে ফেরা পরিযায়ী শ্রমিক, দিন মজুরদের রোজগার জন্য যোগী আদিত্যনাথ (Yogi Adityanath) নানান উদ্যোগ নিচ্ছেন। আর এই ক্রমেই মঙ্গলবার মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ ১.৩৫ লক্ষ প্রবাসী শ্রমিকদের রোজগার দেওয়ার জন্য জব অফার লেটার তুলে দেবেন। এই রোজগার MSME আর রিয়েল এস্টেট সেক্টরে পাওয়া যাবে।

লখনউতে হওয়া এই অনুষ্ঠানের আয়োজন সূক্ষ্ম, ছোট এবং মাঝারি শিল্প আর উদ্যোগ অনুপ্রেরণা বিভাগ দ্বারা করা হচ্ছে। আজ যেই যেই পরিযায়ী শ্রমিকদের চাকরির জন্য জব অফার লেটার দেওয়া হবে তাদের নয়ডা গারমেন্ট ইন্ডাস্ট্রি আর রিয়েল এস্টেট সেক্টরে কাজ দেওয়া হবে।

এর আগে সোমবার মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ বলেছিলেন যে, মনরেগা অনুযায়ী রাজ্যের ৫৭ লক্ষ ১২ হাজার শ্রমিককে কাজ দেওয়া হবে। এটা আপাতত গোটা দেশের মধ্যে সর্বাধিক। উনি নির্দেশ দিয়েছেন যে, সমস্ত শিল্প ইউনিট গুলোর সার্ভে করিয়ে ওই ইউনিটে রোজগারের আবশ্যকতার পরিসংখ্যান করতে আর প্রয়োজন মতো তাদের শ্রমিক দিতে।

উল্লেখ্য, লকডাউনের মধ্যে রাজ্যে বাস এবং অন্যান্য বাহনের মাধ্যমে ৩২ লক্ষের বেশি শ্রমিক উত্তর প্রদেশে পৌঁছেছে। যোগী সরকার এই সমস্ত শ্রমিকদের রাজ্যেই কাজ দেওয়ার জন্য পরিকল্পনা বানিয়েছেন। আর এই ক্রমে ১৫ লক্ষের থেকেও বেশি শ্রমিকদের স্কিল ম্যাপিং করানো হয়েছে। আপনাদের জানিয়ে দিই যে, মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ আধিকারিকদের নির্দেশ দিয়েছেন যে, ফেরত আসা শ্রমিকেরা যাতে অন্য রাজ্যে না যায় আবার সেই জন্য তাদের যোগ্যতা, অভিজ্ঞতা আর ক্ষমতা অনুযায়ী রাজ্যের কাজের বন্দোবস্ত করে দিতে হবে। এরজন্য এক্সপ্রেসওয়ে, মেডিকেল কলেজ, বিশ্ববিদ্যালয়, রাস্তা নির্মাণ, কেন্দ্র এবং রাজ্য সরকারের প্রকল্পের মাধ্যমে তাদের কাজ দেওয়ার নির্দেশ জারি করা হয়েছে।