নতুন খবরভারতবর্ষ

মা ভারতীর সুপুত্র ও রাষ্ট্রনায়ক নেতাজি সুভাষচন্দ্র বসুকে ভারতীয়রা যুগ যুগ ধরে মনে রাখবে: যোগী আদিত্যনাথ

২৩ শে জানুয়ারি নেতাজি সুভাষচন্দ্র বসুর (Subhas Chandra Bose) জন্মদিন উপলক্ষে দেশজুড়ে মানুষ তাদের আবেগ প্রকাশ করছেন। দেশজুড়ে স্কুল, কলেজে একদিকে পালিত হচ্ছে সুভাচন্দ্র বসুর জন্মজয়ন্তী। অন্যদিকে দেশের বড়ো বড়ো নেতা মন্ত্রীরাও নেতাজিকে প্রণাম ও শ্রদ্ধা জানাতে শুরু করেছেন। দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সকালেই নেতাজী কেন্দ্রিক একটা ভিডিও প্রকাশ করে। প্রধানমন্ত্রী লিখেছেন নেতাজি সুভাষচন্দ্র বসুর অবদানের জন্য ভারতীয়রা চিরকাল ঋণী হয়ে থাকবে। তিনি ভারতীয়দের উন্নতির জন্য বড়ো সংগ্রাম করেছিলেন।

প্রধানমন্ত্রীর ছাড়াও দেশের অন্যান্য সমস্থ নেতারা রাজনৈতিক দল নির্বিশেষে সুভাষচন্দ্র বসুকে প্রণাম জানিয়েছেন ও শ্রদ্ধা জ্ঞাপন করেছেন। উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী টুইট করে লিখেছেন, অসংখ্য যুবকদের প্রেরণাপুঞ্জ তথা মা ভারতীর সুপুত্র, মহান স্বাধীনতা সংগ্রামী, আজাদ হিন্দ ফৌজের মহানায়ক ও রাষ্ট্র্বনায়ক সুভাষচন্দ্র বসুর জন্মজয়ন্তীতে উনাকে জানাই কোটি কোটি প্রণাম।

মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ আরো লিখেছেন যে, নেতাজি সুভাষচন্দ্র বসুকে দেশের মানুষ যুগ যুগ ধরে স্মরণে রাখবেন এবং যুগ যুগ ধরে উনি ভারতীয়দের প্রেরণা দেবেন। প্রসঙ্গত জানিয়ে দি, ভারতের প্রথম প্রধানমন্ত্রী ছিলেন । উনাকে বিশ্বের অনেক দেশ ভারতের প্রধানমন্ত্রী হিসেবে মান্যতাও দিয়েছিলেন। যদিও বর্তমানে ভারতের ইতিহাস থেকে সমস্থকিছুকে মুছে ফেলা হয়েছে।

জনেতাজি শুধু ভারতের নেতা ছিলেন না। সুভাষ চন্দ্র বসু পুরো দক্ষিণ এশিয়ার প্রধান নেতা হিসেবে দাঁড়িয়েছিলেন। তখনকার দিনে হিটলার সহ সব বড়ো নেতাদের ৬ থেকে ৭ জন করে বহুরূপী থাকতো। কিন্তু নেতাজির ছিল ১৬ জন বহুরূপী। যারা ছিলেন প্রায় নেতাজির মতোই দেখতে। নেতাজি যদি একদেশ থেকে অন্য দেশে যেতেন, তাহলে তার আগে ওই রাস্তায় বহুবার টেস্ট করে দেখা হতো যে পথ নিরাপদ কিনা। কারণ নেতাজি তখনকার দিনে পুরো দক্ষিণ এশিয়াকে মুক্তির জন্য কাজ করেছেন।

Back to top button
Close