নতুন খবরভারতবর্ষ

যোগী আদিত্যনাথের বড় অ্যাকশন! ওয়াকফ বোর্ডের দায়িত্ব নিজের হাতে নিলেন, করাবেন তদন্ত

লখনউঃ উত্তর প্রদেশে (Uttar Pradesh) শিয়া আর সুন্নি ের () পাঁচ বছরের কার্যকাল সম্পূর্ণ হওয়ার পর এবার দুই বোর্ডের কন্ট্রোল () নিজের হাতে নিয়ে নিলো। প্রাপ্ত তথ্য অনুযায়ী, সুন্নি ওয়াকফ বোর্ডের কার্যকাল ৩১ মার্চ আর শিয়া ওয়াকফ বোর্ডের কার্যকাল ১৮ মার্চ শেষ হয়ে গেছে। করোনার কারণে নির্বাচন পিছিয়ে পড়েছে, আর সেই কারণে এই দুই বোর্ডের কন্ট্রোল এবার ের হাতে।

রিপোর্ট অনুযায়ী, উত্তর প্রদেশের সংখ্যালঘু বিষয়ক মন্ত্রী মোহসিন রাজা জানিয়েছে যে, দুই বোর্ডের কাজ দেখার জন্য সরকারের তরফ থেকে সিইও নিযুক্ত করা হবে। মোহসিন রাজা জানান, সুন্নি আর শিয়া ওয়াকফ বোর্ড প্রাক্তন সরকারের সময় বানানো হয়েছিল। দুই বোর্ডের কার্যকালের সময় অনেক খামতি সামনে এসেছে। এবার যোগী সরকার সম্পূর্ণ তদন্ত করতে পারবে। উনি জানান, যদি তদন্ত হয় তাহলে অনেক ধার্মিক নেতার মুখোশ খুলে যাবে।

আপনাদের জানিয়ে দিই, রাজ্য সরকার একটি আদেশ জারি করে উত্তর প্রদেশ শিয়া সেন্ট্রাল ওয়াকফ বোর্ডের প্রাক্তন চেয়ারম্যান ওয়াসিম রিজভি এবং বোর্ডের অন্যান্য সদস্যের কাছ থেকে বোর্ডের সমস্ত কাজের সাথে যুক্ত ফাইল এবং নথিপত্র চেয়ে পাঠিয়েছে।

এছাড়াও জানা গেছে যে, সুন্নি ওয়াকফ বোর্ডের প্রাক্তন চেয়ারম্যান জাফার ফারুকির থেকে বোর্ডের সমস্ত কাগজপত্র এবং ফাইল ফেরত নেওয়ার প্রক্রিয়া শুরু হয়ে গেছে। শোনা যাচ্ছে যে, ওনার কাছে অযোধ্যা মামলায় সুপ্রিম কোর্টের আদেশের সাথে জড়িত কাগজপত্র আছে। উনি জানিয়েছেন যে, সমস্ত ফাইল সরকারের কাছে দেওয়ার জন্য প্রস্তুত তিনি।

উল্লেখনীয়, উত্তর প্রদেশের ওয়াকফ বোর্ডের প্রশাসন এবং পর্যবেক্ষক মুসলিম ওয়াকফ আইন ১৯৬০ এর অধীনে নিযুক্ত করা হয়। শিয়া আর সুন্নি ওয়াকফ বোর্ড দুটিই বিধানসভা দ্বারা পাশ করা আইন অনুযায়ী সানবিধানিক অঙ্গ।

Back to top button
Close