নতুন খবরভারতবর্ষ

নতুনভাবে সাজানো হবে উত্তরপ্রদেশকে! ৬ টি শহরে মেট্রো চালাবে যোগী সরকার।

কোনো রাজ্যের এক শহর কেন্দ্রিক উন্নয়ন সেই রাজ্যকে অবনতির দিকে টেনে নিয়ে যায়। অন্যদিকে রাজ্যের প্রত্যেক প্রান্তকে সমানভাবে বিকাশ করলে রাজ্যে আর্থিক সমস্যা দূরীকরণ, আইন শৃঙ্খলা রক্ষাতে ভালো ফল পাওয়া যায়। উদাহরণসরূপ, পশ্চিমবঙ্গে বেশিরভাগ উন্নয়ন কলকাতা কেন্দ্রিক। ফলে পশ্চিমবঙ্গের নানা প্রান্তে বেকারত্ব চরম সীমায় পৌঁছে গেছে। কলকাতা শহর ছাড়াও রাজ্যে আসানসোল, শিলিগুড়ির মতো শহর রয়েছে যেখানে ভবিষ্যতের জন্য কাজ করা সম্ভব। তবে কলকাতা ছাড়া অন্য কোনো শহরে উন্নয়নের দেখা মেলে না। উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ সম্ভবত বিষয়টিকে ধরে ফেলেছেন এবং উত্তরপ্রদেশের প্রত্যেক প্রান্তকে উন্নয়ন করার কাজের নেমেছেন।

প্রাপ্ত খবর অনুযায়ী, উত্তরপ্রদেশের যোগী সরকার রাজ্যের ৬ টি শহরে স্থানে মেট্রো পরিষেবা চালু করার সিদ্ধান্ত নিয়েছেন। শুক্রবার সিএম যোগী আদিত্যনাথ কানপুর মেট্রোর শিল্যানাস করেছিলেন। এসময় সিএম যোগী বলেছিলেন যে ইউপির 6 টি শহরে মেট্রো চালানো হবে। সেগুলির ডিপিআর তৈরির কাজ শুরু করা হয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সংসদীয় এলাকাতেও লাইট মেট্রো ট্রেন চালানোর প্রস্তুতি নিচ্ছে। এর আগে নয়ডা থেকে গ্রেটার নয়ডা পর্যন্ত মেট্রোর উদ্বোধন করেছিলেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।

সিএম যোগী বলেছিলেন যে আগ্রা এবং কানপুরে শিগগিরই মেট্রোর নির্মাণ কাজ শুরু হবে, রাজ্যের অন্যান্য শহরে হালকা মেট্রো নির্মাণের লেআউট প্রস্তুত হচ্ছে। এরপরই কানপুর মেট্রোর পর আগ্রার মেট্রোর শিল্যানাস করা হবে। এর পাশাপাশি, মীরাট, প্রয়াগরাজ, বারাণসী, গোরক্ষপুর ও ঝাঁসিতে লাইট মেট্রোর কাজ করা হবে। প্রসঙ্গত জানিয়ে দি, কেন্দ্র সরকার ২০২৪ অবধি দেশের অর্থনীতিকে ৫ ট্রিলিয়ন ডলার করার টার্গেট নিয়েছে। আর যোগী সরকার শুধুমাত্র উত্তরপ্রদেশের অর্থনীতি ১ ট্রিলিয়ন ডলার করার টার্গেট নিয়েছে। অর্থাৎ দেশের অর্থনীতিতে উত্তরপ্রদেশের বড়ো ভূমিকা হবে। কিছু সময়ের মধ্যে অযোধ্যা দেশের ধর্মনগরীতে পরিণত হবে। যেখানে থেকে সরকার পর্যটন শিল্পের কারণে প্রচুর টাকা অর্জন করতে পারবে বলে অনুমান করা হচ্ছে।

Back to top button
Close