নতুন খবরভারতবর্ষ

সরকারি হাসপাতালে কন্যা সন্তান জন্ম নিলে তাঁদের জন্মদিন পালন করবেন CM যোগী, মা’কেও দেওয়া হবে সন্মান

লখনউঃ উত্তরপ্রদেশের যোগী আদিত্যনাথ সরকার মহিলাদের সুরক্ষার জন্য গত বছরের অক্টোবর মাসে মিশন শক্তি অভিযান শুরু করেছিল। এই অভিযানকে এগিয়ে নিয়ে যেতে যোগী সরকার রাজ্যে জানুয়ারি-ফেব্রুয়ারি মাসে বিশেষ কার্যক্রম করতে চলেছে। এই অভিযান অনুযায়ী, ২২ জানুয়ারি সরকারি হাসপাতালে জন্ম নেওয়া কন্যাসন্তানের জন্মদিন পালন করবে সরকার। এছাড়াও সরকারের তরফ থেকে মা-মেয়ে দুজনকেই উপহার দেওয়া হবে।

উত্তরপ্রদেশের সমস্ত জেলায় ১ জানুয়ারি থেকে ২০ জানুয়ারি পর্যন্ত জন্ম নেওয়া কন্যা সন্তানের বরাবর বৃক্ষরোপন করা হবে। সবথেকে গুরুত্বপূর্ণ বিষয় হল, ওই গাছগুলো দেখভালের দায়িত্ব পুরুষদের দেওয়া হবে।

উত্তর প্রদেশের যোগী সরকারের মিশন শক্তির মাধ্যমে মহিলাদের সশক্তিকরণ করানোর প্রচেষ্টা চালানো হবে। সরকার ১৬ অক্টোবর ২০২০ থেকে এই অভিযান ছয় মাসের জন্য শুরু করেছিল। এই অভিযান অনুযায়ী, মহিলাদের উপর হওয়া হিংসার বিরুদ্ধে সুরক্ষা প্রণালী উন্নত করে তাঁদের অধিকার বুঝিয়ে দিতে সরকার সম্পূর্ণ জোর লাগাবে।

মিশন শক্তি অভিযান অনুযায়ী রাজ্যের ১৫৩৫ টি থানায় একটি করে আলাদা কামরার বন্দোবস্ত করা হবে। সেখানে নির্যাতিত মহিলারা মহিলা পুলিশকর্মীদের সামনে নিজেদের অভিযোগ জমা দিতে পারবে।

Related Articles

Back to top button