Press "Enter" to skip to content

অত্যাধিক স্থূলতা আর হস্তমৈথুনের কারণে পিছিয়ে পড়ছে চীনের যুব সমাজ! যোগ দিতে পারছে না সেনায়

শেয়ার করুন -

নয়া দিল্লীঃ লাদাখের গালওয়ান উপত্যকায় (Galwan Valley Face off) এক সপ্তাহ আগে হওয়া চীন আর ভারতীয় সেনাদের মধ্যে সংঘর্ষের (India-China Dispute) কারণে উত্তেজনা আরও বেড়ে গেছে। আর এরপর দুই দেশই সীমান্তে নিজেদের সৈন্য ঠিকানা মজবুত করার কাজে লেগে পড়েছে। যেই জওয়ানদের উপর চীনের এত ভরসা, তাদের শক্তপোক্ত করতে মাথার ঘাম পায়ে ফেলতে হয় চীনের। উল্লেখ্য, চীনের যুবকেরা সেনা ভর্তি হতে চায় ঠিকই, কিন্তু ফিজিক্যালি ফিট না হওয়ার কারণে তাঁরা পিছিয়ে পড়ে।

চীনের সেনার নিউজ পেপার পিপলস লিবারেশন আর্মি ডেলি (People’s Liberation Army Daily) অনুযায়ী, স্থূলকায় সমস্যার জন্য চীনের বেশীরভাগ যুবক সেনায় নাম লেখাতে পারেনা। আর এর সাথে সাথে প্রয়োজনের বেশি হস্তমৈথুন করার কারণে তাঁরা ফিজিক্যালি আনফিট (masturbate too much to pass fitness exam) হয়।

চীনের অর্থনীতি মজবুত হওয়ার কারণে সেখানকার মানুষের জীবনযাপন বেশ স্বাছন্দের হয়, কিন্তু এর খারাপ প্রভাব তাদের ডায়েটে দেখা যায়। বেশীরভাগ চীনের যুবকেরা জাঙ্ক ফুড পছন্দ করে। আর এই কারণে নব্বইয়ের দশকের পর তাদের শরীরে চর্বির সঞ্চার আরও বেশি করে হয়েছে। বৈজ্ঞানিক জার্নাল দ্য লেন্সেট এই নিয়ে একটি রিপোর্টও করেছে। ২০১৬ সালের ওই রিপোর্ট অনুযায়ী, আমেরিকার পর সবথেকে বেশি মোটাসোটা মানুষ চীনে আছে। আর তাদের মধ্যে ৪২ মিলিয়নের বেশি জনসংখ্যা পুরুষের।

সেনাতে ভর্তির সময় লাল ফৌজে এই সমস্যা মাথা ব্যাথার কারণ হয়ে দাঁড়ায়। কারণ চীনে সেনাতে ভর্তি হতে হাওয়া যুবকেরা চর্বির সমস্যায় জর্জরিত থাকে। এই বিষয়ে এসসিএমপিকে দেওয়া একটি সাক্ষাৎকারে Jingzhou এর মিলিটারি কম্যান্ডার বলেন, সেনায় ভর্তি হতে আসা যুবকদের স্বাস্থ্য ঠিক না। কিন্তু সেনার সংখ্যা বাড়াতে হবে, আবার আমরা আমদের স্ট্যান্ডারও কম করতে পারব না। আর এই কারণে এক চতুর্থাংশের বেশি মানুষ ফিজিক্যাল টেস্টে ফেল হয়ে যায়।

স্টেট মিডিয়া অনুযায়ী, ওই PLA স্থূলকায় মানুষের সমস্যা নিয়ে এতটাই ভুগছে যে, ২০১৭ সালে সেনা ভর্তির পরীক্ষার সময় ৫৬.৯ শতাংশ যুবক ফিজিক্যাল টেস্টে ফেল করে।  সেনাতে ভর্তি করানো নিয়ে চীনের সরকার অনেকটাই চিন্তিত।