Press "Enter" to skip to content

ভুল দেশের সাথে পাঙ্গা নিয়ে ফেলেছি আমরা, ভারত কড়া টক্কর দিচ্ছে: ইউন সান, চীনা বুদ্ধিজীবী

শেয়ার করুন -

চীনকে কড়া জবাব দিতে ভারতীয় সেনাবাহিনীর পাশাপাশি সাধারণ নাগরিক যেভাবে কোমর বেঁধেছে তা এই প্রথমবার দেখা মিলছে।ভারত সরকার নিজের মতো করে চীনের বিরুদ্ধে একশন নিচ্ছে। অন্যদিকে দেশের জনগণ ১ টা পিন কিনতে গেলেও মেড ইন চাইনা কিনা যাচাই করছে। ভারতের জনগণ চীনকে শিক্ষা দিতে সমগ্র শক্তি ঝুঁকে দিয়েছে।

ভারতের এহেন মুড দেখে চীনের ব্যাকুলতা স্পষ্ট চোখে পড়ছে। চাইনিজ মিডিয়া বার বার লেখা প্রকাশের মাধ্যমে ভয় দেখানোর চেষ্টা চালাচ্ছে। লক্ষণীয় বিষয় এই যে, চীনের মিডিয়ার লেখায় বার বার ভারতের জাতীয়তাবাদ কথাটি ফুটে উঠেছে।

 

এখন পরিস্থিতি এমন যে, চীনের ভেতর থেকেই কমিউনিস্ট সরকারের বিরুদ্ধে আওয়াজ উঠেছে। আমরা সম্প্রতি India Rag এর পাঠকদের জানিয়ে ছিলাম যে চীনের বিখ্যাত ফুটবলার হাউ হ্যাডং বলেছিলেন চীন সরকারের জন্য বিশ্বে অশান্তি ছড়িয়ে পড়ছে।

জানিয়ে দি, হাও হ্যাডং এই সমস্ত মন্তব্য সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে করেছিলেন। কিন্ত চীনের সরকার এখন উনার একাউন্ট বন্ধ করে দিয়েছে এবং কড়া পদক্ষেপ নেওয়ার হুমকি দিয়েছে। হাও হ্যাডং চীনের বিখ্যাত ফুটবলার যিনি গোল দেওয়ার জন্য বিশ্বপ্রসিদ্ধ ছিলেন। অনেকে বলেছেন এখন হাও হ্যাডং নিখোঁজ রয়েছে এবং উনাকে ফোনেও পাওয়া যাচ্ছে না।

হাউ হ্যাডং এর পর চীনা বিশেষজ্ঞ ইউন সান বড় মন্তব্য করেছেন ইউন সান বলেছেন, ভারত এক টুকরো জমির জন্য এমন কড়া টক্কর দেবে তা আমরা ভাবিনি। চীন ভুল দেশের সাথে পাঙ্গা নিয়েছে বলে মত প্রকাশ করেছেন ইউন সান।

ভারত ও চীনের এই সংঘর্ষের ফলে এশিয়ার বড়ো পরিবর্তন আসবে বলে ধারণা প্রকাশ করেছেন ইউন সান। উনি বলেছেন, ২০১৭ সালের ডোকালাম বিতর্কের সময় থেকেই এটা স্পষ্ট হয়ে গেছে। তবে ২০২০ সালে চীন বড়ো চাপের মুখে পড়ে গেছে।